শবে বরাত কত তারিখে 2022 জেনে নিন শবে বরাতের ফজিলত

শবে বরাত কত তারিখে 2022 জেনে নিন শবে বরাতের ফজিলত

শবে বরাত কত তারিখে ২০২২ জেনে নিন শবে বরাতের ফজিলত। প্রিয় মুসলিম ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।  আজকে আপনাদের সামনে কথা বলব শবে বরাত এর ফজিলত সম্পর্কে। সর্বপ্রথম জেনে নেওয়া যাক শবে বরাত সম্পর্কে।

শবে বরাত কথাটি ফারসী। এর আরবি হল লাইলাতুল বরাত। বরাত শব্দের অর্থ মুক্তি, আর শব বা লাইলাত শব্দের অর্থ রাত। অর্থাৎ, শবে বরাত- এর অর্থ মুক্তির রাত। আমরা যারা শবে বরাত সম্পর্কে জানার জন্য অধিক আগ্রহ হয়ে আছি। আজ তাদের জন্য আমাদের এই পোস্টটি।

২০২২ শবে বরাত কত তারিখে

শাবান মাসের ১৫ই রাত অর্থাৎ, ১৪ সাবান দিবাগত রাতই হলো এই শবে বরাত। হাদীস শরীফের আলোকে এবং ফেকাহর কিতাবে বর্ণিত তথ্য অনুযায়ী শবে বরাত এর কিছু আমল ও ফজিলত রয়েছে।

শবে বরাতের ফজিলত

১৪ই সাবান দিবাগত রাতে জাগরণ করে নফল ইবাদত-বন্দেগী, জিকির-আজগার ও তেলাওয়াতে লিপ্ত থাকা। এ রাতে যেকোনো নফল নামাজ পড়ুন, যে কোন সূরা দিয়ে পড়তে পারেন। যত রাকাত ইচ্ছে করতে পারেন। আর বেশি বেশি করে নফল নামাজ পড়া উত্তম। নামাজের পাশাপাশি কোরআন তেলাওয়াত করা অনেক ফজিলত এর আমল।

এই রাতে আল্লাহ তায়ালা অভাব-অনটন রোগ-শোক ও বিপদ আপদ থেকে মুক্তি চাওয়ার জন্য মানুষকে আহ্বান জানান এবং তার নিকট চাইলে তিনি এসব থেকে মুক্তি দিয়ে থাকেন, তাই এ রাতকে শবে বরাত বা মুক্তির রাত বলা হয়।

শবে বরাতের আমল সমূহ

শবে বরাতের রাত্রিতে জাগরণ করে নফল ইবাদত বন্দেগী জিকির-আজকার নামাজ, কোরআন তেলাওয়াত করা উচিত। হাদীস শরীফে উল্লেখ আছে এ রাতে আল্লাহ তায়ালা মুশরিক ও বিদ্বেষ ভাবাপন্ন ব্যক্তি ব্যতীত সকলকে ক্ষমা করে দেন। তাই এই রাত্রিতে বেশি বেশি করে আমল করা ও আল্লাহ তাআলার কাছে দোয়া করা উচিত।

শবেই বরাতের রোজা

১৪ই সাবান দিবাগত রাত্রিতে এবাদত করার পরে ১৫ই সাবান নফল রোজা রাখা উত্তম। এ রাতে বেশি বেশি করে আমল ও মৃত ব্যক্তিদের জন্য দোয়া খায়রাত করা। এরূপ করা উত্তম হবে। সকল গুনাহগার ব্যক্তিদের জন্য দোয়া করা।

শবে বরাতের নামাজ পড়ার নিয়ম

শবে বরাতের রাত্রিতে আপনি যে কোনো নফল নামাজ পড়তে পারেন, যে কোন সূরা দিয়ে পড়তে পারেন। যত রাকাত ইচ্ছা পড়তে পারেন। আর নফল নামাজ পড়া উত্তম। নামাজের পাশাপাশি তাজবি তাহলীল ও মোনাজাত ধরে দোয়া করা উচিত।

সর্বশেষ কথাঃ 

আমরা মুসলমান হিসেবে শবে বরাতের সকল আমল সম্পর্কে জানা উচিত। আর শবে বরাতের নামাজের নিয়ম তাসবিহ তাহলিল ও আমল সম্পর্কে জেনে আমল করা উচিত। উপরোক্ত পোস্টটি সকলের মাঝে শেয়ার করতে পারেন।

নিম্নে আরো দেখুনঃ

tech-007

Leave a Reply

Your email address will not be published.