10+বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা আইডিয়া 2022

10+বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা আইডিয়া 2022

বর্তমানে সবচেয়ে লাভজনক ১০ টি ব্যবসা আইডিয়া – আজকে আমরা কথা বলবো বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা নিয়ে। প্রাথমিক অবস্থায় মানুষের মনে একটা জিনিস ঘুরপাক খায়। সেটা হচ্ছে ব্যবসা করব নাকি চাকরি করব। আজকে তাদের জন্য এই পোস্টটি। ব্যবসা হচ্ছে মুক্ত। আর চাকরি হচ্ছে অন্যের অধীনে থেকে গোলামী করা। অনেকেই আছে  চাকরির চেয়ে ব্যবসাকে অধিকতর গুরুত্ব দিয়ে থাকে।

কারণ তারা স্বাধীনভাবে নিজের কাজকে উপভোগ করতে বেশি পছন্দ করে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় তরুণরা নিজের আলাদা ব্যবসা শুরু করতে বেশি আগ্রহ দেখায়।সুতরাং, আপনি যদি জীবনে উন্নতি করতে চান।তাহলে আপনাকে এরকম কিছু লাভজনক ব্যবসার আইডিয়া জানা দরকার।

 আপনি স্বল্প পুঁজি নিয়ে ব্যবসা শুরু করতে পারেন।এতে আপনি অনেক লাভবান হতে পারবেন। আজকের পোস্টটিতে এমন কিছু লাভজনক ব্যবসার   আইডিয়া নিয়ে আপনাদের সামনে আলোচনা করব।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা

১. অনলাইন স্টোর ব্যবসা আইডিয়া

সাম্প্রতিক সময়ে সবচেয়ে সহজ এবং জনপ্রিয় ব্যবসা গুলোর মধ্যে হচ্ছে। অনলাইন স্টোর অন্যতম একটা ব্যবসাএর জন্য আপনাকে যে সর্বপ্রথম কাজটি করতে হবে। সেটা হচ্ছে আপনাকে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে একটা অনলাইন স্টোর বিল্ড করতে হবে।যেটাকে আমরা ফেসবুক পেজ হিসেবে চিনি।

পেজের মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট টার্গেট কাস্টমারের নিকট কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পৌছে দিতে পারবেন।আপনি নিজেই প্রোডাক্ট কিনে স্টোরে রাখতে পারেন । অথবা কোম্পানির প্রোডাক্ট স্টোরে রেখে বিক্রি করে দিতে পারেন।এতে করে কোম্পানি আপনাকে  একটা নির্দিষ্ট পরিমাণ কমিশন দিবে।

২. ফার্মিং ব্যবসার আইডিয়া

 আপনি চাইলে বাণিজ্যিকভাবে খামার এর মাধ্যমে শুরু করতে পারেন। অল্প মূলধন নিয়ে এ ব্যবসা শুরু করতে পারেন। এই বিজনেস শুরু করার জন্য,   সবচেয়ে বেশি জরুরি হচ্ছে। পর্যাপ্ত পরিমাণ জ্ঞান ও ধৈর্য। সরকার এই বিজনেস এর ব্যাপারে বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র উন্মুক্ত করে দিয়েছেন।

যেমন যুব   উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র বিভিন্ন ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করেছেন। অতএব যারা আগ্রহী, প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ নিয়ে ব্যবসা শুরু করতে পারেন।

৩. কাপড়ের ব্যবসা আইডিয়া

 কাপড়ের ব্যবসা হচ্ছে সবচেয়ে পুরাতন ব্যবসা। এটা একটা কমন ব্যবসা। এই ব্যবসা সৎভাবে করতে পারলে আপনি লাভবান হতে পারবেন। এর জন্য চাই   আপনার ধৈর্য এবং কঠোর পরিশ্রম।এই ব্যবসা হচ্ছে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর একটি সুন্নতি ব্যবসা।কাপড়ের   ব্যবসা করতে গেলে আপনার কিছু পরিমাণ মূলধন এর প্রয়োজন হবে।

 অর্থাৎ কম টাকায় ভালো মানের কাপড় পাওয়া যায়, সেসব জায়গা থেকে পাইকারি দামে, আপনি কাপড় কিনে ব্যবসা করতে পারেন। স্বল্প টাকায় কাপড়   কেনার কয়েকটি মার্কেটের নাম দেয়া হল। পুরান ঢাকার ইসলামপুর গুলিস্তান মার্কেট, নিউ মার্কেট, গাউছিয়া।আপনি চাইলে এ কাপড়গুলো সোশ্যাল   মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে বিক্রি করতে পারেন এতে করে আপনার দোকান ভাড়া কর্মচারীর বেতন সহ যাবতীয় খরচ কমে যাবে এছাড়াও আপনার   কঠোর পরিশ্রম কমে যাবে।

৪. পাটের ব্যবসা

  আমাদের বাংলাদেশে পাটকে মনে করা হয় সোনালী হাস। বর্তমানে পাটের চাহিদা বহুগুণে বেড়ে গেছে আপনি বিশ্বাস করতে পারবেন না যে বর্তমানে     বাজার থেকে শুরু করে কাপড় শুকানো পর্যন্ত যে সমস্ত প্রোডাক্ট ব্যবহার করা হয় তা হচ্ছে পাটের তৈরি।

 তাই পাটের তৈরি ব্যাগ বা দড়ি সমস্ত জিনিস পত্রের বহুৎ চাহিদা রয়েছে।আপনি ৫০ হাজার থেকে ১ লাখ টাকা পুঁজি দিয়ে খুব সহজেই এই ব্যবসাটা শুরু   করতে পারেন। মাত্র ৫০০ স্কয়ারফীটের একটা জায়গা হলে আপনি মেশিন যন্ত্রপাতি ইন্সটল করতে পারবেন।

৫. সবজির ব্যবসা

  ফ্যামিলিতে সমস্ত কিছুর চাহিদার চেয়ে সবচেয়ে ব্যয়বহুল চাহিদা হচ্ছে সবজি কেনার চাহিদা। তাই এর ব্যবসা অনেক লাভজনক। কেউ যদি অল্প পুজিতে     সবজির ব্যবসা করতে চান।

 তাহলে সে নির্দ্বিধায় এই ব্যবসা করতে পারেন।বিভিন্ন সবজি ক্ষেত থেকে কম দামে সবজি কিনে বাজারে নিয়ে, সে সবজি বিক্রি করে আপনি লাভবান       হতে পারবেন। এই ব্যবসা করতে হলে আপনাকে সৎভাবে করতে হবে। তাহলে আপনি এই ব্যবসায় অধিক পরিমাণ লাভবান হতে পারবেন।

৬. জুতার ব্যবসা

 পৃথিবীতে যতদিন মানুষ বেঁচে থাকবে ততদিন এই জুতার চাহিদাও থাকবে। গ্রাম থেকে শুরু করে শহর লেভেল পর্যন্ত বসবাস করেন তাদের মাঝে এই   জুতার সৌখিনতা দেখা যায় সবাই চিন্তা করে অন্ততপক্ষে নিজের জুতা একটু ভালো মানের হয়।

 আপনি চিন্তা করতেছেন এই ব্যবসা কিভাবে করব। আপনি স্বল্প পুঁজিতে ব্যবসা শুরু করতে পারেন।বিভিন্ন পাইকারি দোকান থেকে আপনি জুতা কিনে     ফুটপাত অথবা দোকানে বসে আপনি এই জুতা গুলি খুচরা মূল্যে বিক্রি করে লাভবান হতে পারবেন।

৭. মোমবাতির ব্যবসা

 নবীন বিজনেস উদ্যোক্তাদের জন্য মোমবাতির ব্যবসা হতে পারে অনেক ভালো। কারণ এটার জন্য প্রচুর অর্থের প্রয়োজন হয় না । অল্প টাকায় আপনি এই   বিজনেস শুরু করতে পারেন।

 আর সব থেকে বড় ব্যাপার হল বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে, ঘর সাজানো, জন্মদিন, রেস্টুরেন্টে , ক্যান্ডেল লাইট ডিনার এছাড়া ডেকোরেশনের কাজের জন্য   মোমবাতির চাহিদা প্রচুর। আপনার কাছে যদি ৩০ থেকে ৪০হাজার টাকা থাকে তাহলে, খুব সহজেই বাড়িতে বসে মোমবাতির ব্যবসা শুরু করতে পারেন।

৮. ইউটিউব চ্যানেল

 ইউটিউব চ্যানেল স্টার্ট করা একটা সুন্দর ব্যবসার আইডিয়া হতে পারে। আপনি আপনার ফিল্ডে এক্সপার্ট হন আর চ্যানেলকে ভিজিটরের কাছে পৌঁছানোর  জন্য আপনার ভালো স্কিল থাকে তাহলে, এই পেশাটি আপনার জন্য।আপনি যে বিষয়ে দক্ষ সেই বিষয়ে আপনি ইউটিউব চ্যানেল খুলতে পারেন। যেমন শিক্ষা নিয়ে ফ্যাশন নিয়ে টেকনোলজি  নিয়ে  ইত্যাদি হতে পারে।

এজন্য আপনাকে এমন কন্টেন্ট নিয়ে ভিডিও তৈরি করতে হবে যে বিষয়ে আপনি সবচাইতে এক্সপার্ট হবেন। ইউটিউব চ্যানেলের মাধ্যমে আপনার ব্যবসাকে প্রমোট করার পাশাপাশি এডসেন্স এর মাধ্যমে মাসে ৬ডিজিটের সেলারি ইনকাম করতে পারবেন।

৯. হেলথ ক্লাব

  হেলথ ক্লাব প্রায় সব বয়সের সব শ্রেণীর মানুষেরা এখন এই ক্লাবে যোগ দিচ্ছে আপনি চাইলে জিম ট্রেইনার হিসেবে যোগ দিতে পারেন। ইদানিং মানুষ   স্বাস্থ্যের প্রতি সচেতন দিন দিন বেড়েই চলেছে এবং এটার সাথে কেউ কম্প্রোমাইজ করে না।

 প্রথম অবস্থায় আপনাকে কিছু টাকা ইনভেস্ট করতে হবে কিন্তু পরবর্তীতে আপনি লাভবান হতে পারবেন। আপনাকে এর জন্য এমন একটা জায়গা   নির্বাচন করতে হবে যাতে করে হেলথ ক্লাবটি সকলের নজরে পড়ে।এই ব্যবসায় ক্ষতির সম্ভাবনা খুবই কম।

১০.রেস্টুরেন্ট এর ব্যবসা

  রেস্টুরেন্ট এর ব্যবসা হচ্ছে স্বর্ণের ব্যবসার মতো। যুগের পর যুগ এর চাহিদাও পূর্বেও ছিল বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে। সেজন্য আপনি যদি     লাভজনক কিছু আশা করে থাকেন তাহলে সেটা রেস্টুরেন্ট ব্যবসা হতে পারে।এর জন্য আপনাকে যা যা করতে হবে।

  এর জন্য কিছু ব্যয় করতে হবে কিন্তু খাদ্যের মান যদি ভালো হয় এবং সেটা কাস্টমারের মন জয় করতে পারে। তাহলে খুব সহজেই লাভের মুখ দেখা     যাবে।   এই বিজনেস এ খাবারগুলি ভালোভাবে উপস্থাপন করতে হবে। কাস্টমারের আত্মতৃপ্তিই এখানে মূখ্য বিষয়।

শেষ কথা:

 এই ছিল বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসার আইডিয়া। আশা করি আইডিয়া গুলি আপনাদের কাছে ভালো লাগবে।এবং আইডিয়া গুলো মনোযোগ     সহকারে পড়বেন ।

tech-007

Leave a Reply

Your email address will not be published.