ব্রকলি রান্নার নতুন ৫টি রেসিপি Broccoli cooking recipe 2022

ব্রকলি রান্নার নতুন ৫টি রেসিপি Broccoli cooking recipe 2022

Broccoli cooking recipe 2022. সম্মানিত পাঠক সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকে শুরু করতে যাচ্ছি ব্রকলি রান্নার নতুন রেসিপি নিয়ে। রান্না শুনলেই মনের ভেতর খাওয়ার জন্য একটা অনুভূতি সৃষ্টি হয়। আর যদি সেটা হয় আরো ভালো ধরনের রেসিপি নিয়ে তাহলে তো কথাই নেই। শুরুতেই আসুন আমরা ব্রকলি সাথে পরিচিত হয়ে নেই।

ব্রকলি এক ধরনের ফুলকপির মতো দেখতে। আমাদের দেশে এর চাহিদা খুবই কম। তবে বাহিরের মানুষ ব্রকলি খুবই পছন্দ করে। এটি দেখতে আমাদের দেশের ফুলকপির মতো। তবে এর রং এর ভিন্নতা রয়েছে ফুলকপি হচ্ছে সাদা আর ব্রকলি হচ্ছে সবুজ। তবে দেখতে দুটো প্রায় একই রকম। তাই আপনাদের সামনে হাজির হলাম ব্রকলির সেরা নতুন রেসিপি নিয়ে।

ব্রকলি রান্নার রেসিপি ২০২২

আপনারা যারা ব্রকলি রান্নার জন্য রেসিপি ইন্টারনেটে সার্চ দিয়ে খুঁজতেছেন কিন্তু পাচ্ছেন না, আমাদের এই পেজে আপনাদের জন্য অতি সহজ করে ব্রকলি রান্নার রেসিপি উপস্থাপন করা হলো। অনেকেই আছেন যারা ঘরে বসে ব্রকলি রান্নার রেসিপি দেখতে চান তারা আমাদের এই পেজে ফলো করুন। এই পেজে আপনারা সঠিক রান্নার রেসিপির তথ্য পেয়ে যাবেন। নিম্নে ব্রকলি রান্নার পাঁচটি রেসিপি আপনাদের সামনে তুলে ধরা হলো। Broccoli cooking recipe তৈরি করুন।

 

 ব্রকলি চিজ মাফিন

 

broccoli-1

 

ব্রকলি চিজ মাফিন হচ্ছে মজার একটি রেসিপি। আপনারা যারা এ রেসিপিটি বানানোর জন্য আগ্রহী হয়ে ইন্টারনেট সার্চ করতেছেন তারা আমাদের এই পেজ থেকে রেসিপির প্রণালী জেনে ঘরে বসেই তৈরি করতে পারেন। ব্রকলি চিজ মাফিন কিভাবে তৈরি করবেন নিম্নে দেওয়া হলোঃ

নিম্নের উপকরণ দিয়ে ব্রকলি চিজ মাফিন তৈরি করতে পারবেন।

উপকরণ সমূহঃ

ময়দা ১ কাপ , ১ কাপ ব্রকলি মিহি করে কুচানো, চেডার চিজ ১ কাপ, ডিম ১ টি , বেকিং পাউডার ১ চা চামচ, তরল দুধ আধা কাপ, চিনি দেড় চা চামচ, লবণ পরিমাণ মতো, তেল অথবা গলানো মাখন পরিমাণমতো।

 

ব্রকলি দিয়ে মুরগির সালাদ

 

broccoli-3

 

অনেকেই আমরা জানি ব্রকলি দিয়ে শুধু রান্না চলে। এছাড়াও ব্রকলি দিয়ে আরো অন্যান্য রেসিপি তৈরি করা যায়। আপনাদের সামনে ব্রকলি দিয়ে মুরগির ছালাদ রেসিপি নিয়ে আসলাম।

নিম্নের উপকরণ দিয়ে ব্রকলি মুরগির সালাদ তৈরি করতে পারবেন।

উপকরণ সমূহঃ

প্রথমে আপনাকে ব্রকলি সাইজ মতো টুকরো করে নিতে হবে। তারপর আপনাকে ব্রকলি হাফ সিদ্ধ করতে হবে। এরপর মুরগির মাংস ১ কাপ পরিমাণ দিতে হবে। অল্প আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো, সয়া সস দিয়ে অল্প তেলে বাদামী রঙের মতো ভেজে নিতে হবে। এর সাথে আপনি আরো বাড়তি কিছু যোগ করতে পারেন যেমন গাজর আধা কাপ কিউব করে কেটে অল্প লবণ দিয়ে সিদ্ধ করতে হবে। আনার দানা, মালটার রস আধা কাপ, চিলি ফ্লেক্স পরিমাণমতো, লেবুর রস ১ টেবিল চামচ লবণ পরিমাণমতো।

রান্নার প্রণালীঃ

প্রথমে আপনাকে একটি পাত্র নিতে হবে, সেই পাত্রের মধ্যে ব্রকলি, মুরগির মাংস, গাজর, আঙ্গুর, পরিমাণ মত লবণ মিশিয়ে নিতে হবে। এরপর একটা পাত্রে মালটার রস, চিলি ফ্লেক্স, চিনি, লেবুর রস, একসাথে মিশিয়ে নিতে হবে। ওপরের সব উপকরণ একসাথে মিশ্রণ করে আপনাকে পরিবেশন পাত্রে পরিবেশন করতে হবে। এর সাথে আপনি স্বাদ বাড়ানোর জন্য পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ, ধনিয়া পাতা, নিতে পারেন।

 

ব্রকলি দিয়ে শুটকি রেসিপি

 

broccoli-2

 

 

যখন আপনি ব্রকলি শুটকি দিয়ে রান্না করবেন তখন এর পূর্ণ স্বাদ পাবে। আমরা দেখব ব্রকলি দিয়ে শুটকি রেসিপি রান্না করে। নিম্নে ব্রকলি দিয়ে শুটকি রেসিপি তরীর নিয়ম দেয়া হলোঃ

ব্রকলি প্রথমে আপনাকে সাইজ মতো কেটে নিতে হবে। এরপর পরিমাণমতো মসলা আপনাকে যোগ করতে হবে। অতঃপর শুটকি মাছ হালকা সিদ্ধ করে নিতে হবে যাতে শুটকির ময়লা ও ভেতরের দুর্গন্ধ চলে যায়। ব্রকলি রান্না হয়ে গেলে এরমধ্যে শুটকি মাছ গুলো যোগ করতে হবে। রান্না হওয়া পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। এরপর আপনার পরিপূর্ণ রেসিপি তৈরি হয়ে যাবে।

ব্রকলি খাওয়ার উপকারিতা

আমাদের অনেক সময় দেখা যায় গ্যাস্ট্রিক, আলসার, ক্যান্সার,  এসমস্ত রোগে প্রায় ভুগতে থাকি। আপনাদের জানাব আজকে ব্রকলি খাবার খেলে এ সমস্ত রূপ থেকে কিছুটা উপকার পাওয়া যায়।

উপকারিতা সমূহঃ

>গ্যাস্ট্রাইটিস প্রতিরোধ।

>আলসার প্রতিরোধ।

>ক্যান্সার প্রতিরোধ।

>ভিটামিন সি।

>ত্বকের সৌন্দর্যতা।

>অক্সিজেন প্রতিরোধ।

ভিটামিন সিঃ ব্রোকলিতে ভিটামিন সি থাকে যাদের ভিটামিন সি এর অভাব তারা বেশি করে ব্রকলি খেতে পারেন। এতে করে ভিটামিন সি এর ঘাটতি পূরণ হবে।

ত্বক সুন্দর করেঃ নিয়মিত ব্রকলি ছেলে আপনার ত্বক মসৃণ থাকবে কারণ ব্রোকলিতে ভিটামিন সি এর পরিমাণ বেশি থাকে। আর ভিটামিন-সি আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকার।

গ্যাস্ট্রিক প্রতিরোধঃ গ্যাস্ট্রিক দূর করতে ব্রকলি ভালো একটা খাবার। আপনি নিয়মিত ব্রকলি খেতে পারলে আপনার গ্যাস্ট্রিক এর পরিমান একদম কমে যাবে। তাছাড়াও ব্রকলি গ্যাস্ট্রিক আলসার ও ক্যান্সার প্রতিরোধ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ ব্রকলি তে প্রচুর ভিটামিন থাকায় আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ব্রকলি সর্দি কাশি কমাতে অনেক উপকার হয়। মূল কথা হচ্ছে ব্রকলিতে অধিক পরিমাণ ভিটামিন রয়েছে। আর ভিটামিন আমাদের শরীরের পক্ষে অনেক উপকার করে।

 শেষ কথাঃ

এই ছিল ব্রকলি নিয়ে আজকের পোস্ট। আমরা যারা রেসিপি তৈরি করতে পছন্দ করি তারা ব্রকলি দিয়ে রেসিপি তৈরি করতে পারেন। রেসিপি তৈরি করার জন্য সমস্ত আইডিয়া আমাদের এই পেজ এ পেয়ে যাবেন। আশা করি সকলের কাছে ভালো লেগেছে। সাথে থাকার জন্য ধন্যবাদ।

tech-007

Leave a Reply

Your email address will not be published.