এইচ এস সি রেজাল্ট ২০২২ মার্কশিট ও নাম্বার সহ দেখার নিয়ম

এইচ এস সি রেজাল্ট ২০২২ মার্কশিট ও নাম্বার সহ দেখার নিয়ম

এইচ এস সি রেজাল্ট দেখার নিয়ম ২০২২। এবারের পরীক্ষার্থী ভাই ও বোনদের জানাই অভিনন্দন ও শুভেচ্ছা। আপনারা অধিক আগ্রহে অপেক্ষা করছেন এইচ এস সি রেজাল্ট দেখার জন্য। আপনাদের জন্য আমাদের এই পেজে এইচ এস সি রেজাল্ট কিভাবে দেখবেন সে বিষয় তুলে ধরা হলো। বাংলাদেশ শিক্ষা বোর্ড এইচ এস সি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে আপনি দেখতে পারবেন। আপনি এই পেজ থেকে জানতে পারবেন এইচ এস সি রেজাল্ট মার্কশিট ও নাম্বার সহ।

Result

তবে এবারে শিক্ষাপ্রতিষ্ঠান করোনা মহামারীতে বন্ধ থাকায় এইচ এস সি রেজাল্ট প্রকাশ করা সম্ভব হয়নি। বাংলাদেশ শিক্ষা বোর্ড এ কারণে ইন্টারনেটের মাধ্যমে এইচএসসি রেজাল্ট প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। ইতিমধ্যে আপনাদের সামনে এইচএসসি রেজাল্ট প্রকাশ করা হবে। আপনারা যারা এইচএসসি পরীক্ষা রেজাল্ট পাওয়ার জন্য অপেক্ষা করছেন।তারা আমাদের এই পেজর মাধ্যমে কিভাবে  এইচএসসি পরীক্ষার  রেজাল্ট দেখে তা জানতে পারবেন।

এইচ এস সি রেজাল্ট দেখার নিয়ম

বর্তমানে পরিক্ষার রেজাল্ট দেখা ওনেক সহজতর। আপনি আপনার হ্যান্ডসেট দিয়ে ইন্টারনেট এর মাধ্যমে ঘরে বসেই পরিক্ষার রেজাল্ট দেখতে পারেন। এছাড়াও অ্যান্ড্রয়েড অ্যাপ অথবা মোবাইল মেসেজ বা এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন। ভালোভাবে বোঝার জন্য নিম্নে বিস্তারিত দেয়া হলো।

এইচ এস সি রেজাল্ট ইন্টারনেটের মাধ্যমে কিভাবে দেখবেন

ইন্টারনেটের মাধ্যমে অতি সহজেই আপনি আপনার পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। মানুষ এখন প্রযুক্তিগতভাবে অনেক এগিয়ে। প্রত্যেকটা কাজ অতি সহজে দ্রুততর ভাবে করতে চায় মানুষ। আর বর্তমানে এটাই বেশি চলছে। ইন্টারনেটের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখতে হলে নিম্নের কয়েকটি নিয়ম ফলো করুন।

> সর্বপ্রথম আপনাকে যে কাজটি করতে হবে সেটা হল আপনি আপনার মোবাইলের ব্রাউজার এ গিয়ে সার্চ অপশনে গিয়ে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

> ইন্টারনেট ব্রাউজারের ওয়েব সাইটটি ওপেন হলে আপনি একটি ইন্টারফেস দেখতে পারবেন। প্রথমে গিয়ে আপনি লিখবেন HSC পরীক্ষার নাম।

 > এরপর আপনি আপনার সাল নির্বাচন করুন কত সালে আপনি পরীক্ষা দিয়েছেন। 

 > আপনি আপনার শিক্ষা বোর্ড নির্বাচন করুন আপনি কোন বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন তা নির্ধারিত স্থানে সঠিকভাবে বসান। 

 > আপনার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার সঠিক মত পূরণ করুন। পুনরায় আপনার তথ্যগুলি রিভিশন করুন ঠিক আছে কিনা। এরপর ক্যাপচা কোড পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন। তারপর আপনার রেজাল্টের সমস্ত তথ্য গুলি দেখতে পারবেন। 

এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

আমরা জেনেছি ইন্টারনেটের মাধ্যমে রেজাল্ট দেখার নিয়ম। তবে একটা বিষয় লক্ষ করা যায় ইন্টারনেট দিয়ে রেজাল্ট দেখা সকলের জন্য উন্মুক্ত নয়। যারা ইন্টারনেট এর আওতাভুক্ত অথবা ইন্টারনেট প্যাকেজ কিনে দেখতে পারবে তাদের জন্য প্রযোজ্য। তবে এসএমএসের মাধ্যমে সকলেই রেজাল্ট দেখতে পারবেন। এসএমএস এর মাধ্যমে কিভাবে রেজাল্ট দেখে জেনে নেই।

এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখতে হলে আপনাকে কয়েকটি রুলস ফলো করতে হবে। কিভাবে আপনি এসএমএসে রেজাল্ট দেখবেন আমরা নিম্নে সম্পূর্ণভাবে বিস্তারিত তুলে ধরব।

> সর্বপ্রথম আপনাকে মেসেজ অপশনে যেতে হবে। সেখানে আপনি রাইট মেসেজ অপশন টি বাছাই করুন।

> অতঃপর টাইপ করুন HSC স্পেস দিয়ে নিন। এবার আপনি যে শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন সেই শিক্ষা বোর্ডের নামটি লিখুন।

> এবার স্পেস দিয়ে আপনি আপনার নাম্বারটি লিখুন। তবে খেয়াল রাখবেন নামগুলি লেখার পর স্পেস দিবেন।

>16222 নাম্বারে মেসেজ টি সেন্ড করে দিন।

তবে একটা জিনিস খেয়াল রাখবেন এসএমএসে রেজাল্ট দেখার পূর্বে আপনার মোবাইলে ব্যালেন্স আছে কিনা সেটা চেক করে নিন। কারণ মেসেজের জন্য আপনাকে চার্জ প্রযোজ্য দিতে হবে।

মার্কশীট সহ এইচ এস সি রেজাল্ট দেখার নিয়ম

মার্কশিট সহ রেজাল্ট দেখতে হলে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। eboardresults. com এটি হচ্ছে সরকারি ওয়েবসাইট। এই ওয়েবসাইটে প্রবেশ করলে আপনার রেজাল্ট এবং মার্কশিট সহ দেখতে পারবেন। তবে আপনাকে কয়েকটি রুলস ফলো করতে হবে। চলুন রুলস জেনে নেওয়া যাক।

 > eboardresults. com এই ওয়েবসাইটে প্রবেশ করুন। 

 > ইন্ডিভিজুয়াল রেজাল্ট সিলেক্ট করুন। 

 > আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন তা নির্বাচন করুন। 

 > এরপর আপনার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার পূরণ করুন। 

 > এরপর ক্যাপচা কোড সঠিকভাবে মিলিয়ে সমাধান করুন।

 > অতঃপর সাবমিট বাটনে ক্লিক করুন। 

এরপর আপনার কাঙ্খিত রেজাল্ট মার্কশিট সহ দেখতে পারবেন। 

সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

উপরের নিয়মগুলি ফলো করলে আপনি সকল বোর্ডের রেজাল্ট দেখতে পারবেন। ইতিমধ্যেই অনেক শিক্ষার্থী ভাই ও বোনেরা চিন্তিত আছেন কিভাবে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখব। আমাদের এই পেজ থেকে অতি সহজ করে পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম তুলে ধরা হয়েছে আপনি চাইলে এখান থেকে নিয়মগুলি ফলো করে আপনার পরীক্ষার রেজাল্ট দেখতে পারেন। নিম্নে সকল বোর্ডের নাম দেওয়া হল।

> ঢাকা বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম।

> রাজশাহী বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম।

> সিলেট বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম।

> দিনাজপুর বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম।

> বরিশাল বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম।

> কুমিল্লা বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম।

> চট্টগ্রাম বোর্ডের রেজাল্ট দেখার নিয়ম।

এছাড়াও আপনি সকল বোর্ডের রেজাল্ট মার্কশীট সহ দেখতে পারবেন।

শেষ মন্তব্য, এই পোষ্টের মাধ্যমে যদি আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে আপনার আরও বন্ধুবান্ধবের সাথে শেয়ার করতে পারেন। সকলের জন্য রইল রেজাল্ট ভাল হওয়ার জন্য প্রার্থনা। আশাকরি সকলে ভালো থাকবেন।

tech-007

Leave a Reply

Your email address will not be published.