ভয়াবহ বন্যা পরিস্থিতি সিলেট ও সুনামগঞ্জে , সেনাবাহিনী মোতায়েন

ভয়াবহ বন্যা পরিস্থিতি সিলেট ও সুনামগঞ্জে , সেনাবাহিনী মোতায়েন

সাম্প্রতিক সময়ে সিলেটে বন্যা পরিস্থিতি ভয়াবহতা দ্রুতগতিতে এগিয়ে চলছে। এই ভয়াবহ পরিস্থিতিতে অনেক পরিবারের ঘরবাড়ি বন্যার কবলে পড়ে ধ্বংস হয়ে যাচ্ছে। একই সাথে বন্যা ও বৃষ্টির পানি হওয়াতে সিলেট শহরের লোকজন চরম বিপাকে পড়েছে। সপ্তাহিক পূর্বে বন্যায় ডুবে ছিল সিলেট। তবে এই পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলেও পরবর্তীতে একই পরিস্থিতিতে বন্যার পানি চলে আসে।

আর এই বন্যা পরিস্থিতিতে মানুষ থেকে শুরু করে গবাদি পশু, রান্নাবান্না, স্কুল কলেজ, সরকারি অফিস-আদালত, বিদ্যুৎ, সকল কিছুর মধ্যে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

বন্যা পরিস্থিতির চরম অবনতি হওয়ার কারণে উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য সেনাবাহিনী নিযুক্ত করা হয়েছে। এই পরিস্থিতিতে সেনাবাহিনী নৌকা স্পিড বোর্ড দিয়ে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। সিলেট প্রশাসন জানিয়েছে, বন্যার পরিস্থিতিতে উদ্ধার ও ত্রাণ তৎপরতার জন্য নৌ বাহিনীর সহযোগিতা প্রয়োজন।

বর্তমান সময়ে বন্যার ভয়াবহ পরিস্থিতিতে সিলেট ও সুনামগঞ্জ জেলায় আটকে পড়া মানুষদেরকে উদ্ধার অভিযানের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। ২ জেলার ৮ উপজেলায় সেনাবাহিনী এবং মেডিকেল টিম কাজ করে যাচ্ছে।

এদিকে ভারত থেকে সিলেটে বন্যার পানি প্রবেশ করাতে দিন দিন নদ-নদী ও হাওরের পানি উচ্চ গতিতে বেড়ে চলেছে।একদিন সময়ের মধ্যে এক ফুট থেকে দেড় ফুট পানি বেড়ে চলেছে। এরকম চলতে থাকলে সিলেট ও  সুনামগঞ্জ মানুষদের দুর্ভোগ নেমে আসবে। বস্ত্র থেকে শুরু করে খাদ্যের অভাব দেখা দিতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী ২০ জুন পর্যন্ত সিলেটে বৃষ্টি অব্যাহত থাকবে। এ কারণে পানি কমার সম্ভাবনা নেই। পানি আরও বাড়লে সিলেটে চরম বিপর্যয় দেখা দেবে।

বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় সিলেটবাসীর জন্য সকলকেই এগিয়ে আসতে হবে। বিভিন্ন উচ্চপর্যায়ের লোক ও গণমাধ্যম সকলের কাছে এ তথ্য জানিয়েছেন।

tech-007

Leave a Reply

Your email address will not be published.