লেবুর উপকারিতা ও অপকারিতা কি কাজে লেবু ব্যবহার হয়

লেবুর উপকারিতা ও অপকারিতা কি কাজে লেবু ব্যবহার হয়

আজকে আপনাদের সামনে কথা বলব লেবুর উপকারিতা ও অপকারিতা নিয়ে। আমরা মাছে ভাতে বাঙালি। সাধারণ কথায় ধরা যায় লেবু আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিস। এর ব্যবহার আমাদের প্রতিনিয়ত চলছে। লেবু ভিটামিন সি যুক্ত খাবার। লেবু শরবত থেকে শুরু করে ডাল-ভাতের জন্য ব্যবহার হয় বেশি। সর্দি-কাশি অথবা ক্যান্সার প্রতিরোধের জন্য লেবুর ব্যবহার বা কাটাছেঁড়া স্থানে লাগানোর জন্য এর ব্যবহার হয়ে থাকে।লেবু আমাদের দেহের ভিটামিন সি এর পুষ্টিগুণ সমূহ বৃদ্ধি করে।

আর লেবুর ব্যবহার শুধু খাবারেই হয়না বরণ এর ব্যবহার আমাদের রূপচর্চা করতেও প্রয়োজন হয়।লেবু যে শুধু উপকারী করে তাই নয় এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে যা আমাদের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই এই পেজে লেবুর উপকারিতা ও অপকারিতা নিয়ে কিছু কথা আপনাদের সামনে সাজিয়ে উপস্থাপন করা হয়েছে।

লেবু দিয়ে কি কি কাজ করা যায়

আমরা অধিক আগ্রহে যারা লেবুর ব্যবহার জানতে অপেক্ষা করতেছি আমাদের এই সাইটে তাদের জন্য নতুন কিছু তথ্য নিয়ে আসা হল।লেবু যে আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিস এবং এর কয়েকটি চমৎকার ব্যবহার রয়েছে যা আমাদের এখনও অজানা।লেবু দিয়ে কি কি কাজ করা যায় নিম্নে তা উল্লেখ করা হলো।

> লেবু নাম শুনলে সর্বপ্রথম যে কথা মনে হয় সেটা হচ্ছে শরবত। শরবত রেসিপি তৈরি করতে লেবুর ব্যবহার অপরিসীম।

> দাঁত পরিষ্কার করতে লেবুর ব্যবহার। আমরা খাবার খেয়ে থাকি আর সেই খাবার থেকে দাঁতের মাঝে হলদে ভাব দেখা দেয়। আর এই হলদে ভাব দূর করার জন্য লেবু অত্যন্ত কার্যকরী।

> হাত পায়ের নখ পরিষ্কার করতে লেবুর ব্যবহার।হাত পায়ের নখের মধ্যে অনেক সময় দেখা যায় কালো  ভাব। আর এই কালো ভাব দূর করতে এবং হাত-পায়ের নখ পরিষ্কার করতে লেবু অত্যন্ত প্রয়োজনীয় একটি উপকরণ।

> কাপড় পরিষ্কার করতে লেবুর ব্যবহার। আমরা হয়তো অনেকেই জানিনা ডিটারজেন্ট পাউডারের সাথে লেবুর রস মিশিয়ে কাপড় ধৌত করলে কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

 লেবুর উপকারিতা সম্পর্কে জানব

লেবু এমন একটা আমাদের প্রয়োজনীয় উপকরণ যা খাবার শেষে এর খোসা গুলি আমাদের উপকারে কাজে আসে।লেবুর খোসা আমাদের দেহের জন্য অত্যন্ত উপকারী। আর এই লেবুর খোসার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। আমরা এখন জানবো লেবু এবং লেবুর খোসার উপকারিতা সম্পর্কে ।

লেবুর উপকারিতা সমূহ

 > ওজন কমাতে লেবুর ব্যবহার।

 > আমাদের শরীরকে ঠাণ্ডা করতে লেবুর ব্যবহার।

 > লেবু আমাদের দেহের রক্ত কে পরিষ্কার করে।

 > ঠান্ডা ও সর্দি কাশির জন্য লেবুর ব্যবহার।

 > চুলের জন্য লেবুর ব্যবহার।

লেবুর খোসার উপকারিতা

> এটির মধ্যে আমরা সাধারণত ভিটামিন সি এর উপকরণ পেয়ে থাকি। যে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

> লেবুর খোসা ভালোভাবে শুকিয়ে বেলেন্ডার করে সেগুলি মুখের দাগের জন্য ব্যবহার করা যায়।

>  লেবুর খোসার ব্যবহার করলে মাথার চুলগুলি সিল্কি এবং অনেক কালো দেখায়।

>  আমাদের পেটের ফাইবার বা আঁশ কে পরিস্কার রাখে। এটি আমাদের হজমে সাহায্য করে।

> অনেকেই আছে যারা হাইপারটেনশনে ভুগছেন তাদের জন্য এটি অত্যন্ত উপকারী।

লেবুর শরবতের উপকারিতা

লেবু শীত ও গরমের মধ্যে আমাদের জন্য অত্যন্ত উপকারী। এটি খাবারের পাশাপাশি আমাদের শরীরের জন্য ঔষধ হিসেবেও ব্যবহার হয়ে থাকে। তার পাশাপাশি আমাদের ত্বকের জন্য লেবু অত্যন্ত উপকারী ভূমিকা পালন করে।

> লেবুর শরবত ক্লান্তি দূর করতে আমাদের জন্য সহায়তা করে।

> ঠান্ডা ও জ্বর জনিত রোগ হলে লেবুর শরবত অত্যন্ত উপকার।

> ওজন কমাতে লেবু আমাদের সহায়তা করে। আমাদের পেটের মধ্যে যে চর্বি আছে তা জমতে দেয়না। এতে করে আমাদের শরীর ফিট থাকে।

> গবেষণায় জানা গেছে, লেবু আমাদের জন্য মানসিক দুশ্চিন্তা থেকে মুক্ত রাখে এবং লেবু যে ঘরের ভেতরে থাকে সে ঘর ফ্রেশ থাকে।

 > এছাড়াও লেবু দিয়ে আমাদের রূপচর্চার জন্য ব্যবহার হয়ে থাকে। বিশেষ করে যাদের ত্বকে কালো দাগ ব্রণের প্রবলেম আছে তাদের জন্য লেবু খুবই উপকারী।

আমরা একটা দিক খেয়াল রাখব লেবু অতিরিক্ত ব্যবহারের ফলে যাদের এসিডিটির সমস্যা আছে তারা এ বিষয়ে খুবই সাবধানতা অবলম্বন করবেন। অতিরিক্ত লেবু সেবনের ফলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও আপনার পেট ব্যথা বা পেট ফুলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই লেবু খাওয়ার নিয়ম মেনে চলা।

শেষ কথাঃ 

এই ছিল লেবুর উপকারিতা ও অপকারিতা নিয়ে পোস্ট। আশাকরি সকলেই বুঝতে পেরেছেন। আরো নিত্য নতুন স্বাস্থ্য টিপস পেতে আমাদের পেজ ফলো করুন। আপনাদের সকলকেই ধন্যবাদ।

আরো দেখুনঃ

tech-007

Leave a Reply

Your email address will not be published.